বাংলাদেশের ব্যবসায়ীদের জন্য  লাভজনক ব্যবসায়িক ধারণাগুলির একটি তালিকা রয়েছে৷ যেমন সাইপ্রাস, ডেনমার্ক, নেদারল্যান্ডস এবং সুইজারল্যান্ডের জন্যও একই তালিকা খুঁজে পেতে পারেন। এটি আপনাকে বাংলাদেশের ব্যবসা শুরু করা লাভজনক কিনা তা নির্ধারণ করার জন্য প্রয়োজনীয় সমস্ত তথ্য এবং প্রয়োজনীয়তার মাধ্যমে আপনাকে গাইড করবে।

বাংলাদেশ  ব্যবসা শুরু করা কতটা সহজ?

How easy is it to start a business in Bangladesh?

 বাংলাদেশ ব্যবসা শুরু এবং পরিচালনা করার জন্য প্রয়োজনীয় পদ্ধতিগুলিকে সহজীকরণ এবং সরল করার লক্ষ্যে বেশ কয়েকটি সংস্কারের জন্য ধন্যবাদ, বাংলাদেশ ব্যবসা পরিচালনার জন্য বিভিন্ন বিকল্প এখন অ্যাক্সেসযোগ্য।

বাংলাদেশ কি একটি ভালো ব্যবসার জায়গা?

 Is Bangladesh a good business place?

 ৫০ টিরও কম কর্মচারীর সাথে একটি ছোট ব্যবসা শুরু করার জন্য বাংলাদেশ একটি চমৎকার অবস্থান। বিভিন্ন ধরনের ব্যবসার জন্য সরকারের অসংখ্য প্রণোদনা এবং সহায়তা প্যাকেজের কারণে, যা কত কম সরকার এই ধরনের সহায়তা প্রদান করে তা বিবেচনা করে একটি উল্লেখযোগ্য সুবিধা। বাংলাদেশ তার একাধিক বিকল্পের কারণে একটি চমৎকার ব্যবসা গন্তব্য হতে পারে এবং কারণ বেশিরভাগ ব্যবসা এখন ইংরেজিতে কাজ করে, যা যোগাযোগকে সহজ করে তোলে।

কসমেটিক ব্যবসার আইডিয়া

 Cosmetic Business Ideas

বাংলাদেশর মধ্যে সবথেকে লাভজনক ব্যবসা হলো কসমেটিকস এর ব্যবসা। কসমেটিক এর ব্যবসা করতে বেশি পুজি লাগেনা। অল্প টাকা পুজি হলেই এই ব্যবসা করা যায়। কসমেটিকস এর ব্যবসা করতে কোন প্রাশিক্ষণ লাগে না।

কসমেটিকসের মার্কেটিং

 Marketing of Cosmetics

ব্যবসার জগতে সবচেয়ে ভালো এবং সহজ কাজ হলো মার্কেটিং করা। আপনিও ইচ্ছে করলে মার্কেটিং এর ব্যবসা করতে পারেন। ঢাকা চকবাজার থেকে পাইকারি কসমেটিক কিনে নিজের এলেকার মধ্যে ছোট ছোট  বাজারে পাইকারি বিক্রয় করতে পারেন।

বেকারির ব্যবসার আইডিয়া

 Bakery Business Ideas

আপনি যদি একটি বেকারি শুরু করার কথা ভেবে থাকেন, তবে আপনাকে প্রথমে নিশ্চিত করতে হবে যে আপনার কাছে প্রয়োজনীয় উপাদান এবং সরঞ্জাম রয়েছে। আপনাকে বেকিং প্রক্রিয়া এবং কীভাবে নিখুঁত পেস্ট্রি তৈরি করতে হবে তাও জানতে হবে। উপরন্তু, একটি ভাল বিপণন কৌশল থাকা গুরুত্বপূর্ণ যাতে আপনি সম্ভাব্য গ্রাহকদের কাছে পৌঁছাতে পারেন।

See also  মশার কয়েলের পাইকারি ব্যবসা | Wholesale trade of mosquito coils

মাঠা ব্যবসার আইডিয়া

 Field business ideas

বর্তমানে সবচেয়ে গুরুত্বপূর্ণ ,এবং লাভজনক ব্যবসা হলো মাঠার ব্যবসা। বর্তমানে মাঠা সারাবছরই চলে। আপনার যদি মাঠা বানানোর অবিজ্ঞতা থাকে তাহলে এই মাঠার ব্যবসা শুরু করতে পারেন ।

দর্জির দোকান

tailor shop

বর্তমানে ব্যবসা শুরু করতে হলে প্রথমে ভাবতে পারেন দর্জির দোকানের কথা। তবে দর্জি দোকানের এক্ষেত্রে আপনার অবশ্যই থাকতে হবে উপযুক্ত দক্ষতা ও সৃজনশীলতা। নিজের বাড়ি বা বাড়ির আসে পাশে দোকান নিয়ে এই ব্যবসা শুরু করতে পারেন। ক্রেতার বাড়ি গিয়ে ডিজাইন আর মাপ নিয়ে এসে বাড়িতে বসে বানিয়ে পৌঁছে দিয়ে আসুন ক্রেতার বাড়িতে। অনলাইনে বহু নতুন নতুন অভিনব ডিজাইন পাওয়া যায়, সেখান থেকে নিজের পছন্দ মতো ক্যাটালগ তৈরি করে নিন।

মোবাইল অ্যাপ

Mobile Apps

বর্তমানে সারাবিশ্বে মোবাইল অ্যাপের [Mobile Apps] চাহিদা বলে শেষ করা যাবে না। একটি কাজ করুন! আপনার মোবাইলে কয়েকটি অ্যাপ আছে তা গুনে নিন। কম পক্ষে ২০ থেকে ৩০ টা অ্যাপ থাকবে বর্তমানে ল্যাপটপ ও ডেস্কটপরের চাহিদা অনেক কমে যাচ্ছে। অন্যদিকে স্মার্ট ফোন ও অ্যাপের চাহিদা দিন দিন বেড়ে যাচ্ছে। তাই একটি মোবাইল অ্যাপ [Mobile Apps] হতে পারে আপনার আয়ের সেরা মাধ্যম।