অনলাইন ব্যবসা’ বর্তমানে বাংলাদেশের মানুষ ব্যবসা করতে অনেক পছন্দ করে থাকেন। তাছারা নিজে সফল হতে চায় অন্যের অধীনে কাজ না করে। তাই আর দেরি না করে আজিই আপনার কর্মস্থান হিসাবে এই অনলাইনের ব্যবসা বেছে নিতে পারেন। কারণ বর্তমানে সারাবিশ্বে প্রযুক্তির উন্নয়ন হওয়ার কারণে ইন্টারনেট জগৎটা ও পৌছে গেছে অনেক শীর্ষে। তাই আজ কাল আমাদের দেশের মানুষরা অনলাইন ব্যবসা করতে অনেক আগ্রহি হয়ে পরেন। আর এই রকম ব্যবসা করতে হলে অনেক পুজি কম লাগে। আর এই ব্যবসায় সাফল্য অর্জন করতে হলে প্রায় ১ বছর সময় লাগতে পারে। একবার সাফল্য অর্জন করতে পারলে আপনি মাসে প্রচুর টাকা ইনকাম করতে পারবেন। আর এই প্রযুক্তির যোগে কেউ ঘরে বসে থাকে না।

অনলাইন ব্যবসা কি?

What is online business?

অনলাইন ব্যবসা’ হলো যে সকল ব্যবসা প্রতিষ্ঠান ঘরে বসেই ভার্চুয়াল এর মাধ্যমে নিয়ন্ত্রণ করে সে ব্যবসা গুলো হল অনলাইন ব্যবসা। তাই ১০টি লাভজনক অনলাইন ব্যবসা নিয়ে আজকে আলোচনা করব।

১. ব্লগিং

২. ইউটিউবিং

৩. ডিজিটাল মার্কেটিং

৪. ই-কমার্স

৫. পুরাতন জিনিস ক্রয় বিক্রয়

৬. কনটেন্ট রাইটিং

৭. অনলাইন কোর্স

৮. ওয়েব ডিজাইনার

৯. গ্রাফিক ডিজাইন

১০. অনলাইনে পোশাক বিক্রয়

ব্লগিং

Blogging

ব্লগ একটি ইংরেজী শব্দ যার অর্থ হল ভার্চুয়াল ডায়রী বা ব্যক্তিগত দিনলিপি। যিনি রেগুলার নিজ ওয়েবসাইটে রাইটিং কনটেন্ট যুক্ত করেন এবং ব্যবহারকারীরা সেখান থেকে তাদের তথ্য যেনে নেন। বর্তমানে ব্লগিং,ফ্রিনান্সার,সাংবাদিকতার একটি অন্যতম মাধ্যম হয়ে উঠেছে। তাছার আমাদের দেশে অনেকেই এই অনলাইনে ব্লগিং করে google adcense এর মাধ্যমে মাসে লাখ লাখ টাকা ইনকাম করতাছে। তাই আপনি ও ইচ্ছা করলে এই ব্লগিং করে ইনকাম করতে পারেন।

ইউটিউবিং

YouTubeing

বর্তমানে ইন্টারনেট জগতে সব থেকে বড় ভূমিকা হচ্ছে গুগোল। তাই এই জন্য গুগোল হয়ে উঠেছে লাখ লাখ মানুষের ক্যারিয়ার। বর্তমানে সারাবিশ্বে ইউটিউবে ভিডিও আপলোড মাসে লাখ লাখ টাকা ইনকাম করতাছে। আর সে জন্য আপনার ক্যারিয়ার হিসাবে ইউটিউব বেচে নিতে পারেন। আর এই ইউটিউবিং করে আপনিও মাসে ৫০০ ডলার থেকে ৫০০০ ডলার ইনকাম করতে পারেন।

ডিজিটাল মার্কেটিং

Digital Marketing

ডিজিটাল মার্কেটিং হল ইলেকট্রনিক মিডিয়ার মাধ্যমে পণ্য বা কোন প্রতিষ্ঠান ব্যান্ডার প্রচরনাকে বোঝায়। যেমন, গুগোল, ইউটিউব,ওয়েবসাইট,ফেসবুক ইত্যাদির সহ নানা যোগাযোগ মাধ্যম। এক কথায় বলা যায় যে ডিজিটাল মার্কেটিং হল বর্তমানে ইন্টারনেট ব্যবস্থাকে কাজে লাগিয়ে যে ব্যবসায়িক মাধ্যম গরে উঠেছে তাকে ডিজিটাল মার্কেটিং বলা হয়।

ই-কমার্স

E-commerce

ই-কমার্স সারাবিশ্বে সব থেকে পরিচিত একটা নাম। যে খানে অনলাইলে পণ্য কেনা-বেচা করে থাকে। ই-কমার্স হল ইলেক্ট্রনিক কমার্স বা ই-বাণিজ্য। এক কথায় বলা যায় যে ই-কমার্স হল ইন্টারনেট ব্যবহার করে কোন কিছু বিক্রয় করাকে ই-কমার্স বলা হয়। তাই নিজের কর্মস্থান হিসাবে অনলাইন ই-কমার্স বেচে নিতে পারেন।

পুরাতন জিনিস পত্র ক্রয় বিক্রয়

Buy and sell old stuff

 পুরাতন মালা-মাল ক্রয় বিক্রয় করার জন্য সারা বিশ্বে অসংখ্যা ওয়েবসাইট রয়েছে। আর এই ওয়েবসাইটের মাধ্যমে সারা বিশ্বে অনেক পুরাতন জিনিস পত্র ক্রয় বিক্রয় করে থাকেন। তাছারা ফেসবুকের মাধ্যমে পুরাতন মালা-মাল বিক্রয় করতে পারেন। তাছারা বর্তমানে বাংলাদেশে পুরাতন জিনিস পত্রসমূহ ক্রয় বিক্রয়ের জন্য একটি বিশ্বস্ত ওয়েবসাইট হল Bikroy.com। আর আপনি ইচ্ছা করলে এই Bikroy.com এর মাধ্যমে পুরাতন জিনিস পত্র ক্রয় বিক্রয় করার ব্যবসা শুরু করতে পারেন।

কনটেন্ট রাইটিং

Content writing

কনটেন্ট রাইটিং হল এক ধরনের রাইট আপ যা কোন ওয়েবসাইটে বা ফেসবুক পেইজে কোন বিষয়ে কোন কিছু বিস্তারিত বিবরন লেখা প্রকাশ করাকে কনটেন্ট রাইটিং বলা হয়। বর্তমানে বাংলাদেশে বিভিন্ন ব্যক্তি বা প্রতিষ্ঠানে প্রয়োজনে নানা ধরনের রাইটিং এর কাজ দিয়ে থাকেন। আপনি ইচ্ছা করলে নিজে এই রকম কনটেন্ট রাইটিং এর কাজ করে টাকা ইনকাম করতে পারেন।

অনলাইন কোর্স

Online courses

বর্তমানে বাংলাদেশে অনেক মানুষ আছে যারা অনলাইনে কোর্স বিক্রয় করে মাসে লাখ লাখ টাকা ইনকান করছে। আপনি যদি ভালো রাইটিং,ওয়েবডিজাইনার, ভিডিও এডিটং ইত্যাদি এর কাজ ভাল জানেন তাহলে এই কোর্স বানিয়ে অনলাইনে কোর্স বিক্রয় করে মাসে এক লাখ টাকা ইনকম করতে পারেন।

ওয়েব ডিজাইন

Web design

ওয়েবডিজাইন হল কোন ওয়েবসাইট কে সুন্দর ভাবে তৈরি বা প্রক্রিয়াকে ওয়েব ডিজাইন বলা হয়। বর্তমানে সারা বিশ্বে ওয়েবসাইটে ব্যাপক চাহিদা রয়েছে। ব্যবসা প্রতিষ্ঠান অনলাইন ব্যবসার, ডিজিটাল মার্কেটিং এর জন্য অনেকেই ওয়েব ডিজাইনারের সাথে যোগাযোগ করে থাকেন ওয়েবসাইট সুন্দর ভাবে সাজানোর জন্য। আপনি যদি ওয়েব ডিজাইনের কাজ পারেন তাহলে এই ওয়েবডিজাইন করে মাসে অনেক টাকা ইনকাম করতে পারেন।

গ্রাফিক ডিজাইন

Graphics Design

গ্রাফিক ডিজাইন হল একটি কম্পিউটার সফটওয়ার এর মাধ্যমে বিভিন্ন আপ্লিকেশন যেমন ফটোশপ,ইলাস্টেটর,ইনডিজাইন,পাওয়ার পয়েন্ট এর মাধ্যমে লোগো,ফ্রায়ার,পেজ-লেআউট,বিজ্ঞাপন ইত্যাদির নকশা তৈরি করাকে গ্রাফিক ডিজাইন বলা হয়। এই কাজে অনেক টাকা ইনকাম করা যায়।

অনলাইনে পোশাক বিক্রয়

Sell ​​clothes online

বর্তমানে সারাবিশ্বে অনলাইনে ব্যবসার অনেক চাহিদা রয়েছে। অনলাইনে পোশাকের ব্যবসা করে অনেক টাকা লাভবান হওয়া যায়। আর এই অনলাইন পোশাকের ব্যবসা করতে হলে বেশি পুজিও প্রয়োজন হয় না। বিভিন্ন ওয়েবসাইট বা পেজের মাধ্যমে এই অনলাইনের ব্যবসা করতে হয়। আর আপনি ইচ্ছা করলে এই রকম ব্যবসা শুরু করতে পারেন।
See also  ব্যবসার আইডিয়া! ১০ টি লাভজনক ব্যবসার আইডিয়া