আমি দাইয়ান মিয়া। পেশায় ডিজিটাল মার্কেটার ও ব্যবসায়ী। ২০১২ সালে প্রথম অনলাইনে প্রবেশ করি এবং সেই বছরই আমার প্রথম অনলাইন ইনকামের যাত্রা শুরু করি ব্লগিং এর মাধ্যমে। বর্তমানে আমি ব্লগিং, কন্টেন্ট ক্রিয়েট ও ডিজিটাল মার্কেটিং নিয়ে কাজ করতেছি।

আমার জন্মস্থান নারায়নগঞ্জ জেলার আড়াইহাজার থানার বিশনন্দী ইউনিয়নের গাজীপুরা গ্রামে। সাদামাটা জীবন যাপন করতে পছন্দ করি। সব সময় হাসি খুশি থাকার চেষ্টা করি। আমি ২০১৪ সালে এসএসসি ও ২০১৬ সালে এইচএসসি পরীক্ষায় উত্তীর্ন হয়েছিলাম। পরবর্তীতে অনার্সে ১ম বর্ষ পর্যন্ত পড়াশোনা করে আর পড়াশোনা করা হয়নি। অনলাইনের পাশাপাশি অফলাইনে আমার গ্রে উৎপাদনের একটি প্রতিষ্ঠান মের্সাস আফিয়া টেক্সটাইল রয়েছে।

সর্বপ্রথম আমার অনলাইন ইনকামের যাত্রা শুরু হয় ওয়েবসাইটের মাধ্যমে ব্লগিং করে। তারপর থেকে ফেসবুক মার্কেটিং, কন্টেন্ট ক্রিয়েট, ব্লগিং, ডিজিটাল মার্কেটিং ও আরো কিছু মাধ্যমে অনলাইনে ইনকাম করি। আমার লাইফটাইম অনলাইন ইনকামের সবচেয়ে বৃহৎ মাধ্যম হচ্ছে গুগল এডসেন্স ও ফেসবুক। বর্তমানে ডিজিটাল মার্কেটিং এর আমার ছোট একটি এজেন্সি ডিজিটাল টাইগার বিডি রয়েছে।

ক্যারিয়ারের প্রথম ইনকাম শুরু হয় অনলাইন ইনকাম দিয়ে। তারপর লোকাল ক্লায়েন্টের ওয়েবসাইট বানিয়ে দিয়ে ও বিভিন্ন আইটি সার্ভিস দিয়ে টুকটাক ইনকাম করতাম। তারপর এইচএসসি পরিক্ষা দিয়ে অনলাইন ইনকামের পাশাপাশি একটা ভ্যারাইটিজ ও কসমেটিক্স ব্যবসা দেই। সেখানে সফল হতে না পেরে ভিভো মোবাইল কোম্পানিতে চাকুরিতে যোগ দেই। তারপর চাকুরির পাশাপাশি নিয়মিত ইউটিউবে ভিডিও আপলোড করতাম। হঠাৎ কিছুদিন পর আমার ইউটিউব চ্যানেলে প্রচুর ভিউজ, সাবস্ক্রাইবার, ইনকাম হতে শুরু করে। তারপর চিন্তা করলাম যে চাকুরি ছেড়ে ফুলটাইম ইউটিউবিং করব, যেই চিন্তা সেই কাজ।

কিন্তু দুঃখের ব্যাপার হলো তারপর আমার ইউটিউব চ্যানেল ডাউন হয়ে যায়। এইদিকে অন্যান্য অনলাইন ইনকামও কমে গিয়েছিল। এরই মধ্যেই শুরু হলো করোনার জন্য লকডাউন, তাই সারাক্ষন বাসায় কম্পিউটারে কিভাবে অনলাইনে ভালো ইনকাম করা যায় সেই চেষ্টায় করতাম। আলহামদুলিল্লাহ ১ মাসের মধ্যেই খুবই ভালো একটা উপায় পেয়ে যাই গুগল এডসেন্স থেকে ইনকাম করার। এবং সেই উপায়ে আজও পর্যন্ত ইনকাম করতেছি।

বর্তমানে ভিডিও আপলোড এর মাধ্যমে ফেসবুক ও ইউটিউব থেকে এবং ব্লগিং এর মাধ্যমে এডসেন্স থেকে ইনকাম করি। পাশাপাশি ডিজিটাল মার্কেটিং এর একটি এজেন্সি করেছি যেখানে ডিজিটাল মার্কেটিং এর বিভিন্ন সার্ভিস দেওয়া হয়। তাছাড়া অফলাইনে আমার টেক্সটাইল মিলস মের্সাস আফিয়া টেক্সটাইল পরিচালনা করতেছি।

ফ্যামিলি, ফ্রেন্ডস, ক্যারিয়ার, এগুলা নিয়েই আপাতত সুন্দর দিন কাটছে, আলহামদুলিল্লাহ্‌।