খুচরা ব্যবসা বর্তমানে বাংলাদেশে শিক্ষিত বেকার বেশি হওয়ায় তারা চাকরির আশা না করে ব্যবসার দিকে সবাই মনোযোগ দিয়ে থাকেন। তাই হাজার হাজার শিক্ষিত বেকার নিজের কর্মসংস্থান হিসাবে ব্যবসা বেচেনিয়ে থাকেন। ব্যবসা হচ্ছে একটি বৈধ কাজ আর এই বৈধ কাজ কে না চায় করতে। ব্যবসার সাথে কোন জিনিস তুলনা হয় না। তাছারা বর্তমানে ব্যবসার মধ্য অনেক লাভ ও আছে। বর্তমানে ব্যবসা করতে বেশি পুজি লাগেনা। খুচরা ব্যবসা করতে অল্পপুজিতেই যথেষ্ঠ। তাই বর্তমানে খুচরা ব্যবসার প্রতিষ্ঠান অনেক বেরে গিয়ে। আপনিও ইচ্ছা করলে এই খুচরা ব্যবসা শুরু করতে পারেন।

খুচরা ব্যবসা কি

খুচরা ব্যবসা হলো যে ব্যবসা নাকি উৎপাদনকারীর কাছ থেকে অধিক পরিমানের পণ্য পাইকারি ক্রয় বা সংগ্রহ করে চূরান্ত ভোক্তাদের কাছে পণ্য বিক্রয় বা সরবরাহ করাকে খুচরা ব্যবসা বলা হয়।

খুচরা ব্যবসা কাকে বলে

খুচরা  ব্যবসা হলো যেই সব ব্যবসায়ী উৎপাদনকারী বা পাইকার এর কাছ থেকে অধিক পরিমানের পণ্য ক্রয় করে তা চূরান্ত ভোক্তাদের নিকট পণ্য সরবরাহ করা হয় তাকে খুচরা ব্যবসা বলা হয়।। যেমন মুদি দোকান’ তরিতরকারি ইত্যাদি।

চাউলের খুচরা ব্যবসা

 নিত্যপ্রয়োজনীয় জিনিস। তাছারা বাংলাদেশের প্রতিটি মানুষের প্রধান খাদ্য হচ্ছে ভাত। যার কারণে মানুষের প্রতিদিন চাউলের প্রয়োজন হয়ে থাকেন। যার কারণে এই ব্যবসা অধিকাংশ মানুষ করতে চায়। কিন্তু পুজির কারনে এই ব্যবসা করতে পারেনা। কারণ চাউলের খুচরা ব্যবসা করতে বেশি পুজির প্রয়োজন হয় না ।  তাছারা আপনার যদি এক লাখ টাকা পুজি থাকে তাহলে আপনি ইচ্ছা করলে চাউলের খুচরা ব্যবসা করতে পারেন।

মুদি মালের খুচরা ব্যবসা

ব্যবসায়ের জগতে সবচেয়ে জনপ্রিয় ব্যবসা হলো খুচরা মুদি মালের ব্যবসা। মানুষের নিত্য প্রয়োজিসপত্র সব মুদি দোকানে পাওয়া যায়। সে জন্য আমাদের বাংলাদেশের অধিকাংশ মানুষ মুদি মালের দোকান দিয়ে থাকেন। তাছারা এই ব্যসায় কোন লোকসান হয় না। এই ব্যবসা করলে অধিক লাভবান হওয়া যায়। বর্তমানে দেখা যায় যে প্রতিটি গ্রামে গ্রামে ছোট ছোট বাজার রয়েছে। সেখানে অধিকাংশ দোকানেই খুচরা মুদি মালের দোকান দিয়ে থাকেন। আর এই মুদি মালের ব্যবসায় অনেক চাহিদা রয়েছে। বর্তমানে মুদি মালের খুচরা ব্যবসায় প্রতিষ্ঠান ভোক্তাগণ তাদের উদ্দেশ্যে বিভিন্ন  চাহিদা ও পছন্দমতো পণ্যদ্রব্য সংগ্রহ করতে হবে।

ব্রাশ এর খুচরা ব্যবসা

ব্রাশের খুচরা হলো বর্তমানে সব থেকে লাভজনক ব্যবসা। মানুষের নিত্যপ্রয়োজনীয় ব্যবহার করা জিনিসপত্রের মধ্যে অন্যতম হলো ব্রাশ। যা মানুষ দৈনিক ব্যবহার করে থাকেন। বর্তমানে দেখা যায় যে গ্রামে এবং শহর গুলোতে প্রতিটা পরিবারে ব্রাশ ব্যবহার করে থাকেন। তার জন্য ব্রাশ এর অনেক চাহিদা রয়েছে। তাছাড়া ব্যবসার জগতে সব থেকে লাভবান ব্যবসা হলো ব্রাশ এর ব্যবসা। তাছারা এই ব্যবসা করতে বেশি পুজি লাগে না। অল্প টাকা পুজি নিয়ে এই ব্যবসা শুরু করতে পারেন। তাই তরুণ -তরুণীরা এই ব্যবসা নিজেদের কর্মস্থান হিসাবে বেছে নিতে পারেন।

মাছের খুচরা ব্যবসা

মানুষের দৈনিক খাবারের মধ্যে মাছ হচ্ছে অন্যতম খাদ্য। নিম্নবিত্ত ও মধ্যবিত্ত মানুষের মাছের চাহিদা বেশি রয়েছে। কারণ তারা দৈনিক মাংস পুলাও খাইতে পারেনা। সে জন্য তাদের মাছের দিকে চাহিদা একটু বেশি। মাছ এমন একটি খাবার যা প্রতিটা মানুষের চাহিদা রয়েছে। তাছারা মাছ প্রতিটা ধর্মীয় অনুষ্ঠানের চাহিদা বেশি হয়ে থাকেন। যেমন বিবাহ, বৌভাত,এবং মোসুলমানির অনুষ্টানে মাছের চাহিদা বেশি রয়েছে। তাছারা বিভিন্ন হোটেলে ও মাছের অধিক চাহিদা। তাছারা আপনি ইচ্ছা করলে মাছের ব্যবসা করতে পারেন। আর এই মাছের ব্যবসা করতেও বেশি পুজি লাগেনা। অল্প পুজিতে বেশি লাভ। তাছারা এই ব্যবসায় বেশি পরিশ্রম করতে হয় না। বাংলাদেশি এই রকম অনেক মাছের ব্যবসায়ী আছে যারা নাকি মাসে এক লাখ টাকা ইনকাম করতেছে। কাজেই আমরা ওই দিকে নজর না দিয়ে আপনি আপনার ব্যবসা কি ভাবে করবেন সেই দিকে খেয়াল রাখতে হবে।

খুচরা খেলনার ব্যবসা

বর্তমানে আমাদের দেশে বাচ্চাদের খেলনার চাহিদা অনেক বেশি। তার তুলনায় খেলনা ব্যবসায়ী অনেক কম। আপনিও ইচ্ছা করলে ঢাকা চকবাজার থেকে অধিক পরিমানের খেলনা ক্রয় করে গ্রামের ছোট ছোট বাজার গুলোতে খুচরা বিক্রয় করে অধিক পারিমানের টাকা ইনকাম করতে পারেন। আর খেলনার ব্যবসা করতে হলে বেশি পুজিও লাগে না। দশ হাজার টাকা পুজি হলেই যথেষ্ঠ।

খুচরা কসমেটিক্স এর ব্যবসা

ব্যবসার জগতে সব থেকে লাভবান ব্যবসা হলো কসমেটিক্স এর ব্যবসা। কসমেটিক্স ব্যবসা করতে একটু বেশি পুজি লাগে বেশি পুজি লাগলেও লাভও একটু বেশি। চকবাজার থেকে এক সাথে অধিক পরিমানের পণ্য ক্রয় করে ছোট ছোট খুচরা ব্যবসায়ীদের কাছে বিক্রয় করতে পারেন। এতে আপনি প্রতি মাসে ৩০ থেকে ৪০ হাজার টাকা ইনকাম করতে পারবেন।

খুচরা ফার্মেসির ব্যবসা

ফার্মেসীর ব্যবসা বর্তমানে বাংলাদেশে ঔষধের ব্যাপক চাহিদা রয়েছে। খাদ্যের মতো মানুষের ঔষধ প্রয়োজন হয়ে থাকে। তাছারা ঔষধের ব্যবসা করতে বশি পুজি লাগে না। ঔষধের ব্যবসা করে আমাদের দেশের মানুুষেরা মাসে লাখ লাখ টাকা ইনকাম করতাছে। তাই আপনি ও নিজের কর্মস্থান হিসাবে বেছে নিতে পারেন এই ফার্মেসীর ব্যবসা

খুচরা কাঁচামালের ব্যবসা

বর্তমানে বাংলাদেশে সবচেয়ে অন্যতম ব্যবসা হলো খুচরা কাঁচামালের ব্যবসা। এই কাঁচামালের ব্যবসা অনেক লাভ হয়। আপনি ও ইচ্ছা করলে কাঁচামালের খুচরা ব্যবসা করতে পারেন।
 
See also  ২০২৩ সালে ১৪ টি নতুন ব্যবসার আইডিয়া