বর্তমানে সারা বিশ্বে মেয়েদের জন্য ব্যবসার আইডিয়া খুজে পাওয়া অসম্ভবের কোন কিছুই নাই। মেয়েদের জন্য ব্যবসা করা সহজ একটা কাজ। তারা ইচ্ছা করলে ঘরে বসেই অনেক রকম ব্যবসা শুরু করতে পারেন। আর ঘরে বসে ব্যবসা করতে বেশি পুজি লাগে না। অল্প পুজিতেই ব্যবসা শুরু করা যায়। তাছারা বর্তমানে ব্যবসা শুধু ছেলেরা করতে পারেনা মেয়েরাও পারে। ব্যবসা একটা বৈধ কাজ যা সবাই করতে পারে। ছেলে মেয়ে সবাই করতে পারবে কোন প্রকার ভেত নাই। সে জন্য আজকে আমি আপনাদের সাথে ৬টি ব্যবসা শেয়ার করব।

১। দর্জি বা সেলাই মেশিনের কাজ

Tailoring or sewing machine work

বর্তমানে মেয়েদের জন্য লাভজনক এবং কমন একটা ব্যবসা। এই দর্জির কাজ বর্তমানে ১০০ থেকে ৯০% মেয়েরাই পারে। আপনি ও ইচ্ছা করলে এই ব্যবসা শুরু করতে পারেন। এই দর্জির ব্যবসায় বেশি পুজি লাগে না ৫ থেকে ৭ হাজার টাকা হলেই যথেষ্ঠ। আপনি যদি দর্জির কাজ না পারেন তাহলে প্রশিক্ষন নিয়ে নিতে হবে। আপনি ইচ্ছা করলে প্রশিক্ষন ছারাও এই কাজ করতে পারেন। নিজের এলেকায় কোন টেইর্লাস থাকিলে সে খান থেকে শিখে নিতে পারেন। আর এই ব্যবসাটা করতে আপনাকে বাড়ির বাহিরে জাইতে হবেনা ঘরে বসেই ব্যবসা করতে পারবেন। এই ব্যবসায় কোন লোকসান নাই। এই ব্যবসায় আপনাকে কস্টমারের কাছে জাইতে হবে না কাস্টমাররা আপনার কাছে আসবে। এই ব্যবসা করে আপনি মাসে ৩০ থেকে ৪০ হাজার টাকা ইনকাম করতে পারবেন।

২। বিউটি পার্লারের ব্যবসা

Beauty parlor business

মেয়েদের রুপের জালে বন্দী হয় কোটি কোটি পুরুষের মন। সারা বিশ্বের মানুষেই সুন্দর্য্যের পুজারী। ছোট থেকে বড় সবাই। তবে মেয়েরা একটু বশিই সুন্দর্য্যের পুজারী হয়ে থাকেন। মেয়েরা সবসময় সাজুগুজু করে থাকতে পছন্দ করেন। মেয়েরা বিউটি পার্লারের (beauty parlor) নাম শুনলে কোন মেয়ের মন চাংগা হবে না এমনটা পাওয়া অসম্ভব। মেয়েরা পারলে দিন রাত ২৪ ঘন্টা সেজে থাকতে চায়। বর্তমানে বিউটি পার্লার (beauty parlor) এসে মেয়েদের নিত্য নতুন নতুন ফ্যাশন হয়ে উঠেছে। বর্তমানে সারা বিশ্বে রুপচর্চার বিষয়টি মেয়েদের মন কেরে নিয়েছে। আর রুপজগতের ভেলায় সবাই একটু হলেও নিজেকে ভাসিয়ে রাখতে পছন্দ করেন। সময়ের সাথে সাথে সাজঘরেরও পরির্বতন হয়েছে। আপনি ইচ্ছা করলে এই পার্লারের ব্যবসা (parlor business) করতে পারেন। এই ব্যবসা করতে বেশি পুজি লাগে না কম পুজিতেই বেশি লাভ। এই ব্যবসার জন্য আপনাকে বাজারে জেতে হবে না বাড়িতেই এই পার্লারের ব্যবসা (parlor business) শুরু করতে পারবেন। এই পার্লারের ব্যবসার (parlor business) জন্য ১ লাখ থেকে ২ লাখ টাকা হলেই হবে। এই পার্লারের ব্যবসা (parlor business) করে আপনি মাসে ৫০ হাজার থেকে ১ লাখ টাকা ইনকাম করতে পারবেন।

৩। কম্পিউটার ট্রেইনিং

Computer training

বর্তমান যুগ কম্পিউটারের (computer) যুগ। আধুনিক সভ্যতার বিকাশের সাথে সাথে কম্পিউটারের (computer) ব্যবহার দিনের পর দিন বেড়েই ছলছে। বর্তমানে কম্পিউটার (computer) দিয়ে বিনোদন এবং ট্রেনের টিকিট ক্রয় থেকে শুরু করে মহাকাশ নিয়ন্তণ পর্যন্ত সকল কিছু করা হচ্ছে। আজকাল মেয়েরা কম্পিউটার (computer) শিখতে অনেক আগ্রহি হয়ে পরছেন। আপনার যদি কিছু কম্পিউটারের (computer) কাজ যানা থাকে তাহলে আপনি এই কম্পিউটার ট্রেইনিং (computer training) এর ব্যবসা শুরু করতে পারেন। এতে বেশি পুজি লাগবে না ১ লাখ টাকা হলেই চলবে।

৪। ইউটিউবিং

YouTubeing

বর্তমানে ইন্টারনেট জগতে সব থেকে বড় ভূমিকা হচ্ছে গুগোল (google)। তাই এই জন্য গুগোল (google)হয়ে উঠেছে লাখ লাখ মানুষের ক্যারিয়ার। বর্তমানে সারাবিশ্বে অনেক মেয়েরা ইউটিউবে (YouTube)  ভিডিও আপলোড মাসে অনেক অনেক টাকা ইনকাম করতাছে। আর সে জন্য আপনার ক্যারিয়ার হিসাবে ইউটিউব (YouTube) বেচে নিতে পারেন। আর এই ইউটিউবিং(YouTube) করে আপনিও মাসে পাচঁ হাজার ডলার থেকে এক লাখ ডলার ইনকাম করতে পারেন।

৫। ব্লগিং

Blogging

See also  ঢাকা কাওরান বাজার | Dhaka Kauranbazar
মানুষ ইন্টারনেট ব্যবহার করে ব্লগ (blog) সাইট খুলে google adcense এর মাধ্যমে টাকা ইনকাম করতে পারেন। ব্লগ (blog) একটি ইংরেজী শব্দ যার অর্থ হল ভার্চুয়াল ডায়রী বা ব্যক্তিগত দিনলিপি। যিনি রেগুলার কম্পিউটার এর মাধ্যমে ইন্টারনেট যুক্ত করে নিজ ওয়েবসাইটে রাইটিং কনটেন্ট যুক্ত করেন এবং ব্যবহারকারীরা সেখান থেকে তাদের তথ্য যেনে নেন। বর্তমানে ব্লগিং,ফ্রিনান্সারয,সাংবাদিকতার একটি অন্যতম মাধ্যম হয়ে উঠেছে। তাছার বর্তমানের বাংলাদেশের অনেক মেয়েরা  অনেকেই এই অনলাইনে ব্লগিং করে google adcense এর মাধ্যমে মাসে লাখ লাখ টাকা ইনকাম করতাছে। তাই আপনি ও ইচ্ছা করলে এই ব্লগিং (blogging) করে ইনকাম করতে পারেন। মেয়েদের জন্য সহজ একটা কাজ। এই ব্লগিং (blogging)ঘরে বসেই করতে পারবেন। আর এই ব্লগিং করতে পুজি বিনিয়োগ করতে হয় না।

৬। অনলাইন কোর্স

Online courses

অনলাইন কোর্স (online courses) বর্তমানে সারাবিশ্বে  সবচেয়ে জনপ্রিয় হয়ে উঠেছে। তাই অধিকাংশ মানুষ অনলাইনে (online) সাইট খুলে বিভিন্ন ধরনের কোর্স তৈরি করে বিক্রয় করে থাকেন। বাংলাদেশে অনেক মেয়ে আছে যারা অনলাইনে (online) সাইট খুলে  কোর্স বিক্রয় করে থাকেন।  আপনি যদি ভালো রাইটিং এবং ওয়েবডিজাইনার হন তাহলে কোর্স বিক্রয় করে মাসে লাখ লাখ টাকা ইনকান করতে পারবেন। আপনি যদি ভালো রাইটিং,ওয়েবডিজাইনার, ভিডিও এডিটং ইত্যাদি এর কাজ ভাল জানেন তাহলে এই কোর্স বানিয়ে অনলাইনে কোর্স (online courses) বিক্রয় করে মাসে এক লাখ টাকা ইনকম করতে পারেন।