ঢাকা চকবাজার সারা বাংলাদেশের মানুষের কাছে পরিচিত একটি বাজার। বাংলাদেশের এমন কোন মানুষ নাই যে ঢাকা চকবাজারের নাম শুনে নাই। ঢাকা বাংলাদেশের রাজধানী এই রাজধানীর মধ্যে সব থেকে বড় পাইকারি বাজার হলো চকবাজার। চকবাজার একটি থানার নাম যা পুরান ঢাকার লালবাগে অবস্তি। সারা বাংলাদেশের অনেক ব্যবসায়ী আছেন যারা নাকি ঢাকা চকবাজারের সাথে সম্পর্ক রয়েছে। সকাল হলেই দেখা যায় বিভিন্ন স্থান থেকে বিভিন্ন ধরনের পাইকাররা বিভিন্ন দোকানে ভিড় জমিয়েছেন। ঢাকা চকবাজারে রয়েছে বিভিন্ন ধরনের পাইকারি দোকান পার্ট। ঢাকা চকবাজারের মার্কেট গুলোকে বিভিন্ন ভাবে নাম করন হয়েছে। যেমন,

বেগম বাজার পাইকারি মার্কেট

মৌলভি বাজার পাইকারি মার্কেট

চকবাজার

ইমামগঞ্জ পাইকারি মার্কেট

ছোট কাটার

ঢাকা চকবাজার বিভিন্ন ধরনের মার্কেট রয়েছে।এখন আসা যাক কোন মার্কেটে কি পাবেন।

বেগম বাজার পাইকারি মার্কেট

ঢাকা চকবাজারের মধ্যে অন্যতম পাইকারি মার্কেট হলো বেগম বাজার পাইকারি মার্কেট। অনেক পাইকার ব্যবসায়ী যানে না যে কি কি পণ্য পাওয়া যায়। আসুন যেনে নেই বেগম বাজারে কি কি পণ্য পাওয়া যায়। বেগম বাজারে বিভিন্ন ধরনের পাইকারি পণ্য পাওয়া যায় যেমন, মুদি ও মনিহারী সকল পণ্য পাওয়া যায়। যেমন, তেল, ডাল, চিনি, লবণ, মশলা, মশার কয়েল, চকলেট, সিগারেট, ডিটারজেন্ট পাউডার, ইত্যাদি ও সকল প্রকার ইউনিলিভারের পণ্য পাওয়া যায়।

মৌলভী বাজার পাইকারি মার্কেট

মশলার জগতে সবথেকে বড় পাইকারি মার্কেট হলো ঢাকা চকবাজার মৌলভী বাজার। মৌলভী বাজার থেকে সারা বাংলাদেশের পাইকাররা মশলা ক্রয় করতে আসেন। মৌলভী বাজার শুধু মশলা আরো অনেক পণ্য পাওয়া যায়। যেমন, ক্যামিকেল জগতে ও বলতে পারেন বড় পাইকারি মার্কেট। তারাছাড়া আরো পণ্য পাওয়া যায় যেমন, মোমবাতি, আগরবাতি, কসমেটিকস, ব্রাশ, খাবারের আইটেম ইত্যাদি পাওয়া যায়।

চকবাজার

ঢাকা চকবাজার সারা বাংলাদেশের পাইকারদের নির্বর যোগ্য স্থান। তাছারা সবচেয়ে বড় কথা হলো কসমেটিকস জগতে সারা বাংলাদেশের সব থেকে বড় পাইকারি মার্কেট হলো ঢাকা চকবাজার। এমন কোন কসমেটিকস নাই যে ঢাকা চকবাজারে পাওয়া যায়  না। এই জন্য সারা বাংলাদেশের পাইকাররা কসমেটিকস  এর জন্য এই চকবাজারে বিড় জমায়।

ইমামগঞ্জ পাইকারি মার্কেট

ইমামগঞ্জ পাইকারি মার্কেট হলো, হার্ডওয়্যার ও স্যানেটারির ব্যবসার জগতে সব থেকে বড় পাইকারি মার্কেট হলো ইমামগঞ্জ পাইকারি মার্কেট। এখান থেকে সারা বাংলাদেশের বিভিন্ন স্থানে মালামাল জায়। যেমন, ইলেকট্রনিক মালামাল, বাথরুম ফিটিংস এর মালামাল, ইত্যাদি ইত্যাদি পাওয়া যায়।

ছোট কাটার

ব্যবসার জগতে খাতা,  কলম, গাম আটা, বল, পেনছিল, কাটার, লাভার, সুতা, ইত্যাদি পাওয়া যায়।

চকবাজার পাইকারি মার্কেট কবে খুলা থাকে

চকবাজার পাইকারি মার্কেট সপ্তাহে ছয় দিন খুলা থাকে। শনি বার থেকে বৃহঃবার সকাল নয় টা থেকে মধ্য পর্যন্ত মার্কেট খুলা থাকে।

চকবাজার পাইকারি মার্কেট কবে বন্ধ থাকে

চকবাজার পাইকারি মার্কেট সপ্তাহে একদিন বন্ধ থাকে। শুধু শুক্রবার,  আবার বিভিন্ন দিবস ও সরকারি ছুটির সময় এই ঢাকা চকবাজার পাইকারি মার্কেট বন্ধ থাকে।

ট্রান্সপোর্ট

বর্তমানে ব্যবসার জগতটা অনেক সহজ হয়ে পরেছে। ঢাকা চকবাজার থেকে বিভিন্ন জায়গায় মালামাল নিয়ে জেতে বেশি খরচ হয় না। বর্তমানে সারা বাংলাদেশে ট্রান্সপোর্ট এর সুবিধা আছে। যার কারণে  পাইকাররা খুব সহজে পণ্য নিজেদের স্থানে নিয়ে জেতে পারেন। আগের কাল দিনে নৌকার মাধ্যমে পণ্য পৌছাত এবং তিন – চার দিন সময় লাগে যেত।
See also  পাইকারি ও খুচরা ব্যবসা! wholesale and retail business