ডিজিটাল মার্কেটিং` বর্তমান  যোগ ডিজিটাল যোগ । এই যোগে মানুষ ইন্টারনেট ব্যবহার করে ডিজিটাল মার্কেটিং এর মাধ্যমে প্রতি মাসে লাখ লাখ টাকা ইনকাম করতাছে। শুধু বাংলাদেশ নয় সারাবিশ্বে ডিজিটাল মার্কেটিং এর মাধ্যমে পণ্য প্রচার করে থাকেন। ডিজিটাল মার্কেটিং হলো ব্যবসায় সাফল্য  লাভের মূল মন্ত্র। এই ডিজিটাল মার্কেটিং এর মাধ্যমে ব্যবসা প্রচারণা করা হয়। ব্যবসা বানিজ্যের শুরু থেকেই ডিজিটাল মার্কেটিং এর প্রচারণা করা ওতোপ্রোতো ভাবে জরিত রয়েছে।ডিজিটাল যোগে কম্পিউটার মাধ্যমে ইন্টারনেট ব্যবহার করে যে ব্যবসা প্রতিষ্ঠান প্রচারণা করা হয় তাকে ডিজিটাল মার্কেটিং বলা হয়। আসুন যেনে নেই ডিজিটাল মার্কেটিং কি।

ডিজিটাল মার্কেটিং কি?

What is Digital Marketing?

ডিজিটাল মার্কেটিং (digital marketing) হলো কম্পিউটার এর মাধ্যমে ইন্টারনেট (internet) যুক্ত করে বা যে কোন ধরনের ডিজিটাল যোগাযোগের মাধ্যমে কোন প্রতিষ্ঠান চালানো কে ডিজিটাল মার্কেটিং বা অনলাইন মার্কেটিং বলা হয়। সহজ ভাষায় বলা যায় যে তা হলো যোগাযোগ এর মাধ্যমে সকল প্রকার আধুনিক প্রযুক্তি ব্যবহার করে কোন পন্য বা সেবা প্রচার বা প্রধান করাকে ডিজিটাল মার্কেটিং বলা হয়।

১. কনটেন্ট রাইটিং

Content writing

ইন্টারনেট ব্রান্ড প্রবর্তন অথবা ওয়েব সাইটের প্রতি ব্যবহারকারীদের আকর্ষণ সৃষ্টি জন্য বিভিন উপায়ে কনটেন্ট রাইটিং এর মাধ্যমে পণ্য সেবা দিয়ে থাকেন। তাছাড়া বর্তমানে সারাবিশ্বে অনেক কোম্পানি রয়েছে যারা নাকি তাদের ব্যবসার প্রতিষ্ঠানের নামে ওয়েবসাইট বা ব্লগ তৈরি করতে আগ্রহ প্রকাশ করেন। আর এই ব্লগ টি বা ওয়েবসাইট যদি কোম্পানির নামে জনপ্রিয় করে তোলা হয়। তাহলে ঐ কোম্পানির পণ্য সহজে ভাবে ক্রেতাদের মধ্যে পৌছাতে পারে।

২. ইউটিউবিং মার্কেটিং

YouTube Marketing

 বর্তমানে সারাবিশ্বে বিভিন্ন কোম্পানি ইউটিউব (YouTube) এর মাধ্যমে পণ্য প্রচার করে থাকেন । অনলাইন মার্কেটিং ( online marketing)এর ক্ষেত্রে সারাবিশ্বে ইউটিউব (YouTube) এখন একটি জনপ্রিয় সাইট। ইউটিউব (YouTube)এর মাধ্যমে মানুষ এখন টেলিভিশন এর চাইতে ইউটিউব (YouTube)এ বেশি ভিডিও দেখে। যার কারণে বিভিন্ন কোম্পানি ইউটিউব (YouTube)কে কাজে লাগিয়ে তাদের পণ্য বিপণন ও প্রচার করে থাকেন।

৩. সোশ্যাল মিডিয়ায় মার্কেটিং

Marketing on social media

অনলাইন জগতে বিভিন্ন ধরনের ওয়েবসাইট রয়েছে যেমন, Facebook, Twitter, Pinterest, Instagram ইত্যাদি ব্যবহার করে কোন কোম্পানির পণ্য বা সেবা প্রচরনা করাকে সোশ্যাল মিডিয়া মার্কেটিং বলা হয়।

৪. ই- কমার্স

E-commerce

ই-কমার্স (E-commerce) সব থেকে পরিচিত এবং একটি জনপ্রিয় নাম। যা সারাবিশ্বের মানুষ এ জানে। যে খানে অনলাইলে পণ্য কেনা-বেচা করে থাকে। ই-কমার্স (E-commerce) হল ইলেক্ট্রনিক কমার্স বা ই-বাণিজ্য। এক কথায় বলা যায় যে ই-কমার্স (E-commerce) হল ইন্টারনেট ব্যবহার করে কোন কিছু বিক্রয় করাকে ই-কমার্স (E-commerce) বলা হয়।  ই-কমার্স (E-commwrce) এর মাধ্যমে পণ্য বেচাকিনা করে মাসে লাখ লাখ টাকা ইনকাম করতাছে। আপনি চাইলে ই-কমার্স (E-commerce) এর মাধ্যমে পণ্য বা সেবা বিক্রি করে টাকা ইনকাম করতে পারেন। তাই আর দেরি না করে নিজের কর্মস্থান হিসাবে অনলাইন ই-কমার্স (E-commerce) বেচে নিতে পারেন।
See also  খাটি দুধের পাইকারি ব্যবসা! ৪ হাজার টাকা পুজি নিয়ে মাসে ৫০ হাজার টাকা ইনকাম করুন