নার্সারি কী?

What is a nursery?

বর্তমানে মানুষ সুন্দরের পূজারি। মানুষ সুন্দরের    জন্য প্রতিনিয়ত বাড়ির চারপাশে গাছগাছালি ৷      লাগিয়ে থাকেন। যাতে তার বাড়ির আশেপাশে ৷জায়গা গুলো সুন্দর দেখা যায়। তার জন্য দিন দিন ফুল,ফল ইত্যাদি চারাগাছের চাহিদাও বেড়েছে। ফলে বিক্রিও বেড়েছে নার্সারিতে। আপনি ও ইচ্ছা করলে এই নার্সারি ব্যবাসায় উদ্যোক্তা হতে পারেন। এই ব্যবসায় বেশি টাকা পুজি লাগে না। আসুন আমরা জেনেনিব কিভাবে নার্সারি ব্যবসায় সফলা পেতে হলে কি কি দিক  নির্দশনা থাকতে হবে।

নার্সারীর স্থান নির্বাচন

Selection of nursery site

 নার্সারি তৈরির জন্য ভালোও সঠিক স্থান নির্বাচন করতে হবে। আপনাকে এমন জায়গা নির্বাচন করতে হবে, যেখানে মেইনরোড, কোন শহর বা বাজারের আসেপাশে আপনাকে নার্সারি করতে হবে। যাতে করে ক্রেতারা খুব সহজে আপনার নার্সারি খুজে বাহির করতে পারে। তাছারা আপনার নার্সারি থেকে গাছগাছালি গুলাকে অতি সহজে বাহির করা জায়। তাছারা যেখানে যোগাযোগের ভালো ব্যবস্থা আছে আপনাকে এমন জায়গা বা স্থান নির্বাচন করতে হবে।

নার্সারীর পানির ব্যবস্থা

Nursery water system

  নার্সারি করতে গেলে পানির প্রয়োজন হবে। সে জন্য আপনাকে সবার আগে পানির ব্যবস্থা করতে হবে। আপনি পানির জন্য একটি টিউবওয়েল বা পানির মটর ব্যবহার করতে পারেন।

নার্সারীর জন্য যন্ত্রপাতি

Equipment for nursery

নার্সারি করতে গেলে কি কি যন্ত্রপাতি লাগতে পারে। যেমন কোদাল,গার্ডেন ফর্ক,কাচি,মগ,বালতি,বাডিংলাইট,করাত, হেজ কাটার,ট্রাওয়েল ইত্যাদি যন্ত্রপাতি ব্যবহার কিরে থাকেন।

নার্সারীর জন্য মাটি

Soil for nursery

নার্সারির জন্য আপনাকে এমন একটি জায়গা নির্বাচন করতে হবে যেখানে আলো বাতাস খুব সহজে প্রবেশ করতে পারে। মাটি হতে হবে উর্বর। অবশ্যই আপনার নার্সারিটা উচু জায়গায় হতে হবে। যাতে করে বন্যা বা বৃষ্টির পানি জমে নাথাকতে  পারে।

See also  যাত্রাবাড়ী পাইকারি বাজার!

নার্সারীর জন্য বিজ রোপন

Planting seeds for nursery

 নার্সারির চারার জন্য আপনাকে অবশ্যই ভালো জাতের বিজ রোপন করতে হবে। আর ভালো বিজ এর জন্য আপনাকে কৃষি অফিস থেকে ক্রয় করতে হবে। তারপর উর্দব মাটি গুলা কে পলিথিনে ভরে বিজ গুলোকে লাগাতে হবে। আর আপনাকে খেয়াল রাখতে হবে  যাতে করে পলির বিতরে পানি না জমে থাকে। আর পানি জমে থাকলে বিজ গজাবে না।

নার্সারীর নাম করন

Name the nursery

নার্সারির জন্য ভালো একটা নামকরন করতে হবে। নার্সারি প্রচারনের জন্য একটি আকষণীয় স্থানে সাইনবোর্ড লাগাতে হবে। যাতে করে  ক্রেতারা নার্সারিতে ডুকতেই দেখা যায়। তাছারা আপনি ইচ্ছা করলে অনলাইনে প্রচারণা করতে পারেন।

                     নার্সারি করার সময় আপনাকে মাথায় রাখতে হবে পশু বা মানুুষের হাত থেকে উপদ্রব রোধ করতে হবে। নার্সারির চর্তুদিকে ২.৫ ফুট উচু করে বেরা দেওয়া আপনার অত্যন্ত প্রয়োজন।