পাইকারি ব্যবসা গ্রাম বা শহর এলেকায় বিপুল পরিমানের চাহিদা রয়েছে। কয়েক বছর আগে মানুষ পড়ালেখা করে সবাই চাকরি করার আসয় থাকতো। আর বর্তমানে কে কি ব্যবসা করবে সেই ধারণা মাথায় নিয়ে ঘুরে বেরান। তাছারা বর্তমানে প্রতিটি মানুষ ব্যবসা করার জন্য আগ্রহ প্রকাশ করে। দেখা যায় কারো কাছে কিছু টাকা থাকলে ব্যবসা শুরু করে দেয়। কারণ বর্তমানে ব্যবসা করে অনেক লাভবান হওয়া যায়। আর পাইকারি ব্যবসা হলো কাঁচামালের  আমদানিকের নিকট আধি পরিমানের পণ্য ক্রয় করে তা খুচরা ব্যবসায়ীদের কাছে বিক্রয় করাকে পাইকারি ব্যবসা বলা হয়। আজকে আলোচনা করবো কিছু পাইকারি ব্যবসা নিয়ে।

Table of Contents

জুতার পাইকারি ব্যবসা

Wholesale trade of shoes

মানুষ  যতো দিন এই পৃথিবীতে থাকবে জুতার (shoes)ততোদিন প্রয়োজন হবে। তাছারা জুতার (shoes) পাইকারি ব্যবসা করে অনেক লাভবান হওয়া যায়। বর্তমানে দেখা যায় যে জুতার (shoes)অনেক চাহিদা রয়েছে। আপনি ইচ্ছা করলে জুতার (shoes)পাইকারি ব্যবসা শুরু করতে পারেন।

See also  ১০ হাজার টাকার নিচে কয়েকটি লাভজনক ব্যবসার আইডিয়া

টি-শার্ট

T-shirt

বর্তমানে টি-শার্ট (T-shirt)ব্যবসার মতো বাংলাদেশ আর কোন জনপ্রিয় ব্যবসা নাই। বিভিন্ন গার্মেন্টস থেকে পণ্য ক্রয় করে তা আপনার এলেকার দোকানতে পাইকারি বিক্রয় করে অনেক টাকা লাভবান হতে পারেন। কারণ বর্তমানে মেয়ে – ছেলে উভয়ের টি-শার্ট (T-shirt)ব্যবহার করে থাকেন। বর্তমান টি-শার্ট ব্যাপক চাহিদা রয়েছে।

স্টেশনারি পণ্যের পাইকারি ব্যবসা

Wholesale of stationery products

স্টেশনারি (stationery) বলে আমরা বুঝি বই, খাতা, কলম ইত্যাদি। স্টেশনারি পাইকারি ব্যবসা করতে বেশি পুজি লাগে না। তাছারে এই ব্যবসায় করে অনেক টাকা লাভবান হওয়া যায়। বর্তমানে স্টেশনারির ব্যাপক চাহিদা রয়েছে আমাদের দেশে। আপনি চাইলে এই ব্যবসা করতে পারেন।

জিন্সপেন্টের ব্যবসা

Ginseng business

বর্তমানে জিন্সপেন্ট (ginseng)এর ব্যাপক চাহিদা রয়েছে। কারণ ছেলে – মেয়ে উভই বর্তমানে জিন্সপেন্ট ব্যবহার করে থাকেন। আপনি ইচ্ছা করলে এই ব্যবসা শুরু করতে পারেন।

পাইকারি কসমেটিকসের ব্যবসা

Wholesale Cosmetics Business

ব্যবসার জগতে সবচেয়ে গুরুত্বপূর্ণ ও লাভবান ব্যবসা হলো কসমেটিক (cosmetics) এর পাইকারি ব্যবসা। বর্তমানে সারাবিশ্বের মেয়েরা দিন রাত সেজেগুজে থাকতে পছন্দ করেন। তাছারা কসমেটিকস (cosmetics) এর চাহিদা অনেক অনেক বেশি। কসমেটিক (cosmetics) ব্যবসা করে অনেক টাকা লাভবান হওয়া যায়।

কাঁচামালের পাইকারি ব্যবসা

Wholesale trading of raw materials

মানুষের নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের মধ্যে অন্যতম হলো কাঁচামাল (materials)। মানুষের দৈনিক প্রয়োজন হয়ে থাকে। কাঁচামালের (materials) পাইকারি ব্যবসা করতে বেশি পুজিত প্রয়োজন হয় না।

চাউলের ব্যবসা

Rice business

চাউল (Rice) হলো মানুষের দৈনিক খাবারের মধ্যে অন্যতম। বাংলাদেশের মানুষ চাউল (Rice) ছাড়া একদি ও বাজতে পারবে না। সারাবিশ্বে দিন দিন জনগণ বৃদ্ধি পাচ্ছে। তার সাথে বারছে খাবারের চাহিদা। আপনি ইচ্ছা করলে চাউলের (Rice) ব্যবসা শুরু করতে পারেন।

ব্রাশের পাইকারি ব্যবসা

Wholesale of brushes

মানুষের নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের মধ্যে ব্রাশ (brush) হলো অন্যতম। ব্রাশের (brush) চাহিদা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। ব্রাশের পাইকারি ব্যবসা করতে বেশি পুজি লাগে না। ১০ হাজার থেকে ২০ হাজার টাকা হলেই এই ব্যবসা শুরু করতে পারেন।

মুদিমালের পাইকারি ব্যবসা

Wholesale trade of groceries

মুদিমালের ব্যবসা হলো সারাবিশ্বে একটি জনপ্রিয় ব্যবসা। মুদিমালের ব্যবসা হলো বর্তমানে সবথেকে লাভজনক ব্যবসা। আর এই ব্যবসা করতে প্রশিক্ষণ লাগে না। প্রশিক্ষণ  ছাড়াই এই ব্যবসা করা যায়।

বাচ্চাদের খেলনার ব্যবাসা

Children’s toy business

বর্তমানে সবথেকে লাভজনক ব্যবসা হলো বাচ্চাদের খেলনার ব্যবসা। খেলনার ব্যবসা করতে বেশি পুজি লাগে না।

হারিপাতিল মাজনির ব্যবাসা

Business of Haripatil Majni

বর্তমানে বাংলাদেশের মানুষ প্রায় অলোস হয়ে পরেছেন। দিন দিন নতুন নতুন পণ্য বাজারে আসে আর মহিলাদের কাজকে সহজ করে তুলছে। আর হারিপাতিল মাজনির ব্যবসা করতে বেশি পুজি লাগে না। তাছাড়া বর্তমানের হারিপাতিল মাজনির ব্যাপক চাহিদা রয়েছে।

সুপারগ্লোর ব্যবসা

Superglow business

সুপারগ্লোর পাইকারি ব্যবসা করতে পারেন। কারণ সুপারগ্লোর ব্যবসা করতে বেশি পুজি লাগে না। ২ হাজার থেকে ৫ হাজার টাকা হলেই এই ব্যবসা করতে পারবেন।

আগর বাতির পাইকারি ব্যবসা

Wholesale business of agar lamps

আগর বাতির ব্যবসা করতে বেশি পুজি লাগে না। বর্তমানে আগর বাতির অনেক চাহিদা রয়েছে। ঢাকা চকবাজার থেকে পণ্য ক্রয় করে গ্রামের দোকান গুলোতে পাইকারি বিক্রয় করতে পারেন।

মশার কয়েলের পাইকারি ব্যবসা

Wholesale trade of mosquito coils

পাইকারি মশার কয়েল বিক্রয় করলে অনেক লাভবান হওয়া যায়। কোন কয়েল এর খারখানা থেকে অনেক পণ্য ক্রয় করে গ্রামের ছোট ছোট দোকান গুলোতে পাইকারি বিক্রয় করতে পারেন।

ধানের পাইকারি ব্যবসা

Wholesale business of paddy

ধানের পাইকারি ব্যবসা করতে বেশি পুজি লাগে না। ৫০ হাজার থেকে ১ লাখ টাকা হলেই এই ব্যবসা করা যায়। ধানের মৌসমে ধানের ব্যবসা করতে পারেন। ধানের ব্যবসা হলো একটি লাভজনক ব্যবসা।

চা এর পাইকারি ব্যবসা

Wholesale trade of tea

আপনি চাইলে চায়ের ব্যবসা করতে পারেন। শ্রিমংল বা সিলেট থেকে অধিক পরিমাণে চা ক্রয় করে নিজের এলেকার দোকান গুলোতে পাইকারি বিক্রয় করতে পারেন। এতে আপনার মাসে ৫০ – ৬০ হাজার টাকা ইনকাম করতে পারবেন।

মোমবাতির ব্যবসা

The candle business

বর্তমানে লোডশেডিং এর করনে মোমবাতির এতো চাহিদা হয়েছে যা বলার বাহিরে। মোমবাতির ব্যবসা একটি লাভজনক ব্যবসা। আপনি ইচ্ছা করলে মোমবাতির ব্যবসা শুরু করতে পারেন।

মাছের পাইকারি ব্যবসা

Fish wholesale business

মাছের ব্যবসা করা খুব সহজ একটা কাজ। মাছের ব্যবসায় অনেক টাকা লাভ হয়। আপনি চাইলে মাছেত ব্যবসা করতে পারেন। তাছাড়া মাছের ব্যবসা করতে বেশি পুজি লাগে না।

দুধের পাইকারি ব্যবসা

Wholesaling of milk

দুধ হচ্ছে পুষ্টিকর খাবার। বর্তমানে বেজাল এই বাংলাদেশ খাটি দুধ পাওয়া যায় না। আপনি ইচ্ছা করলে এই খাটি দুধ এর ব্যবসা শুরু করতে পারেন। দুধের ব্যবসা হলো একটি লাভজনক ব্যবসা ।

কাপরের পাইকারি ব্যবসা

Wholesale trade of cotton

মানুষের দৈনিক চাহিদার মধ্যে কাপড় হচ্ছে অন্যতম। দুনিয়া কেয়ামত হওয়া আগ পর্যন্ত কাপড় পরতে হবে। সারাবিশ্বে কাপড়ের অনেক চাহিদা রয়েছে। যেমন চাহিদা রয়েছে তেমন ও এই ব্যবসায় লাভ ও অনেক বেশি। কাপড়ের ব্যবসা হলো একটি লাভজনক ব্যবসা। আপনি ইচ্ছা করলে এই ব্যবসা করতে পারেন।

 

See also  গুলিস্তান পাইকারি মার্কেট | Gulistan Wholesale Market