ব্যবসা হলো মুনাফা অর্জনের উদ্দেশ্যে উৎপাদন    ওবন্টনসহ সকল বৈধ অর্থনৈতিক আজকে ব্যবসা বলা হয়। আর পাইকারি ব্যবসা হলো কাচাঁমালের উৎপাদক বা আমদানিকারকের নিকট হতে ৷        অধিক পরিমামের কাচামাল ক্রয় করে তা শিল্পোৎপাদকের নিকট অথবা উৎপাদক বা৷        আমদানিকারকের নিকট হতে ভোগ্য পণ্য ক্রয়      করে খুচরা ব্যবসায়ীর নিকট বিক্রয় কার্যকে          পাইকারি ব্যবসা বলা হয় । ব্যবসার জগতে সব      থেকে লাভজনক ব্যবসা হল  পাইকারি ব্যবসা। বর্তমানে পাইকারি ব্যবসা করতে বেশি পুজি লাগে  না। আপনি ইচ্ছা করলে  অল্প   টাকা পুজিতেই ছোট ছোট পাইকারি ব্যবসা করতে পারেন। বাংলাদেশে অনেক অনেক ছোট ছোট ৷  পাইকারি ব্যবসা  আছে যা দুই থেকে পাঁচ হাজার  পুজিতে এই  ব্যবসা শুরু করা যায়। সেই রকম     ছোট ছোট  পাইকারি ব্যবসার কিছু আইডিয়া দিব। 

১ . সুপারগ্লু ব্যবসা

২ .  হারিপাতিল মাজনির ব্যবসা

৩ .  ব্রাশের পাইকারি ব্যবসা

৪ . কয়েলের ব্যবসা

৫ .  কসমেট্রিক্স এর ব্যবসা

৬ . বাচ্চাদের খেলনার ব্যবসা

পাইকারি সুপারগ্লুর ব্যবসা

Wholesale superglue business

বর্তমানে মানুষের নিত্য প্রয়োজিনিসের মতো সুপাগ্লোও ব্যবহার করে থাকেন। আপনি ইচ্ছা করলে এই সুপারগ্লোর পাইকারি ব্যবসা করতে পারেন। এই সুপারগ্লোর ব্যবসা করতে বেশি পুজি লাগে না। এক হাজার টাকা পুজিতে এই ব্যবসা শুরু করতে পারবেন। তাছারা এই ব্যবসা করে মাসে ১৫ থেকে ২০ হাজার টাকা পর্যন্ত ইনকাম করতে পারেন। চকবাজার থেকে প্রতি কার্টুন সুপার গ্লো ১১০০ টাকা দরে কিনে ২৪০০ টাকা বিক্রয় করতে পারবেন। প্রতি দিন এক কার্টুন সুপার গ্লো বিক্রয় করলে খরচ বাদে ১০০০ টাকা লাভ আসতাছে।

See also  চকবাজার পাইকারি মার্কেট | Chowkbazar wholesale market

পাইকারি হারিপাতিল মাজনির ব্যবসা

Wholesale Haripatil Majni Business

বর্তমানে আমাদের দেশের মহিলারা দিন দিন অলস হয়ে পরেছেন। তাদের হাতের কাজ গুলো অতি সহজে শেষ করতে চায় জার জন্য প্রতি দিন নতুন নতুন জিনিস ব্যবহার করতে চায়। তার জন্য বর্তকমানে আমাদের দেশে প্রতিটা পরিবার তাদের হারিপাতিল পরিষ্কার করার জন্য এই গুনার মাজনি ব্যবহার করে থাকেন। আর এই মাজনির পাইকারি ব্যবসা করতে বেশি পুজি লাগেনা। এই ব্যবসা করতে ১৫০০ টাকা পুজি লাগে।

ব্রাশের পাইকারি ব্যবসা

Wholesale of brushes

আগের কাল মানুষর কয়লা বা ছালি দিয়ে দাত মাজত। যোগ পালটে গিয়ে সব কিছুই পরিবর্তন হয়েছে। শহর থেকে গ্রাম সব জায়গাই পরিবর্তন এসেছে। এই আধুনিক যুগে নতুন নতুন জিনিস ব্যবহার করে থাকেন। আর এর মধ্যে ব্রাশ হচ্ছে অন্যতম জিনিস। এই জন্য অনেক চাহিদা রয়েছে। আর এই চাহিদার কারণে ব্রাশের ব্যবসায়ী দিন দিন বৃদ্ধি পাচ্ছে। তাছারে ব্রাশ এর ব্যবসা হলো বর্তমানে সব থেকে লাভজনক ব্যবসা। মানুষের নিত্যপ্রয়োজনীয় ব্যবহার করা জিনিসপত্রের মধ্যে অন্যতম হলো ব্রাশ। যা মানুষ দৈনিক ব্যবহার করে থাকেন। বর্তমানে দেখা যায় যে গ্রামে এবং শহর গুলোতে প্রতিটা পরিবারে ব্রাশ ব্যবহার করে থাকেন। তাছাড়া ব্যবসার জগতে সব থেকে লাভবান ব্যবসা হলো ব্রাশ এর পাইকারি ব্যবসা। তাছারা এই ব্যবসা করতে বেশি পুজি লাগে না দশ হাজার টাকা হলেই চলে। আর এই ব্রাশের পাইকারি ব্যবসা করে মাসে ত্রিশ থেকে চল্লিশ হাজার টাকা ইনকাম করতে পারবেন। আপনি ইচ্ছা করলে আজিই এই ব্যবসা শুরু করতে পারেন।

পাইকারি কয়েল ব্যবসা

Wholesale coil business

আমাদের বাংলাদেশে  দেখা যাইতে যে প্রতিটি পরিবারে প্রতি নিয়ত কয়েল ব্যবহার করে থাকেন। আমাদের দেশের মানুষ গুলো দিন দিন অলস হয়ে যাইতাছে। রাতের বেলায় কয়েল লাগিয়ে সারারাত নাক ডেকে আরাম করে ঘুমিয়ে থাকে। সে জন্য আমাদের দেশে কয়েলের এতো  চাহিদা। এজন্য আমাদের  বাংলাদেশে কয়েলের মার্কেট দিন দিন অনেক বড় একটি মার্কেট হচ্ছে। আর বর্তমানে কয়েল এর ব্যবসা হলো সব থেকে লাভজনক একটি ব্যবসা। কয়েল এর ব্যবসায় প্রতিদিন দশ হাজার টাকা বিক্রয় করতে পারলে আপনার চার হাজার টাকাই লাভ হবে। এই ব্যবসা করলে অনেক লাভবান হওয়া যায়। কোম্পানি থেকে অধিক পরিমানের কয়েল কিনে খুচরা দোকান দারের কাছে পাইকারি বিক্রয় করে মাসে ১ লাখ বিশ হাজার টাকা পর্যন্ত ইনকাম করতে পরেন। আর এই ব্যবসা করতে বেশি পুজি লাগে না।বিশ হাজার টাকা পুজিতেই এই ব্যবসা করতে পারবেন।

পাইকারি কসমেটিক এর ব্যবসা

Business of wholesale cosmetics

ব্যবসার জগতে সব থেকে লাভবান ব্যবসা হলো কসমেটিক্স এর ব্যবসা। কসমেটিক্স ব্যবসা করতে একটু বেশি পুজি লাগে বেশি পুজি লাগলেও লাভও একটু বেশি। চকবাজার থেকে এক সাথে অধিক পরিমানের পণ্য ক্রয় করে ছোট ছোট খুচরা ব্যবসায়ীদের কাছে বিক্রয় করতে পারেন। এতে আপনি প্রতি মাসে ৩০ থেকে ৪০ হাজার টাকা ইনকাম করতে পারবেন।

বাচ্চাদের খেলনার পাইকারি ব্যবসা

Wholesale trade of children’s toys

বর্তমানে আমাদের দেশে বাচ্চাদের খেলনার চাহিদা অনেক বেশি। তার তুলনায় খেলনা ব্যবসায়ী অনেক কম। আপনিও ইচ্ছা করলে ঢাকা চকবাজার থেকে অধিক পরিমানের খেলনা ক্রয় করে গ্রামের ছোট ছোট দোকান গুলোতে পাইকারি বিক্রয় করে অধিক পারিমানের টাকা ইনকাম করতে পারেন। আর খেলনার ব্যবসা করতে হলে বেশি পুজিও লাগে না। দশ হাজার টাকা পুজি হলেই যথেষ্ঠ।