বর্তমানে অল্প পুজিতে লাভজনক ব্যবসা হলো মুরগীর খামারের ব্যবসা। তাছারা বর্তমানে নিম্ন বা মধ্যবিত্ত পরিবারের খাদ্য এর জন্য অনেক চাহিদা রয়েছে এই ব্রয়লার মুরগীর। বিশেষ করে বর্তমানে মাছের চেয়ে মুরগীর চাহিদা অনেক বেশি। এবং মাছের চেয়ে মুরগীর দামও কম যার জন্য মুরগীর এত চাহিদা আপনি ইচ্ছা করলে এই ব্রয়লার মুরগীর খামারের ব্যবসা করতে পারেন। এতে পুজিও কম লাগে এবং লাভও বেশি

মুরগীর খামার, করতে যা যা প্রয়োজন তা নিম্নে আলোচনা করা হলো।

খামার করতে কত টাকা লাগবে?

ব্রয়লার মুরগীর, ব্যবসা করতে হলে বেশি মূলধন এর প্রয়োজন হয় না। ৫০ থেকে ৮০ হাজার টাকা মূলধন নিয়ে এই ব্যবসা শুরু করতে পারেন। মাত্র দের থেকে তিন মাসের মধ্যে উঠে আসবে আপনার মূলধন। সে জন্য আপনার খামারের মুরগী গুলিকে ভালো ভাবে লালনপালন করতে হবে। যাতে করে খামারের মুরগী গুলিকে অতিদ্রুত বৃদ্ধি পায়।

স্থান নির্বাচন

খামার তৈরি জন্য, সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো খামারের স্থান নির্বাচন করা। বাড়ির আশে পাশে বা বাড়ি থেকে একটু দূরে জায়গা থাকলেই খামার তৈরি করতে পারবেন। আপনার খামার তৈরির জন্য ৩০ ফুট লম্বা এবং ১৫ ফুট চওরা জায়গা নির্বাচন করতে হবে।

খামার ঘর

১২০ থেকে ১৪০টি ব্রয়লার মুরগীর জন্য আপনাকে ২০ ফুট লম্বা এবং ১০ ফুট চওরা একটি খামার ঘর তৈরি করতে হবে। এবং ৭ থেকে ৯ ফুট  উচু করতে হবে। তারপর আপনাকে তিন থেকে পাচঁ ফুট উচু করে গুনার জাল দিতে হবে।

মুরগীর বাচ্চা

 ব্রয়লার মুরগীর বাচ্চা, কিনতে হবে দুইদিন বয়সী। খামারের জন্য গুরুত্বপূর্ণ কাজ হলো বাচ্চা কিনা। বালো মানের বাচ্চা হলে আপনার খামার অতিদ্রুত বেরে উঠবে। এবং কি অনেক লাভবান হওয়া যাবে। বাচ্চা কিনতে হবে ভালো কোম্পানি থেকে। আগে জানতে হবে টিকা দেওয়া আছে কিনা। যতি টিকা দেওয়া থাকে তাহলে টিকা দিতে হবে না, আর যদি না দেওয়া থাকে তাহলে টিকা দিতে হবে ।

মুরগির খাবার

ব্রয়লার মুরগী, প্রতি দিন ১০০ গ্রাম খাবারের প্রয়োজন। খাবার হল গমের ভুসি,ডালের গুরা, পুস্টিকর খাবার ইত্যাতি খাওয়াতে হবে।

মুরগীর খামার পরিচালনা

ব্রয়লার মুরগীর খামারের জন্য, অতিরিক্ত লোকের কোন প্রয়োজন হবে না। আপনার পরিবারের লোকেরাই ইচ্ছা করলেই পরিচালনা করতে পারবে। খামার করতে হলে কোন প্রশিক্ষণ নিতে হবে না।

মুরগীর বাজারজাতকরন

আপনার আসেপাশের এলেকার যেই বাজার গুলাতে দোকান পাট আছে সেই খানে আপনি আপনার খামারের মুরগী গুলাকে পাইকারি দামে বিক্রয় করতে পারেন। ইচ্ছ করলে আপনি নিজেও বাজারজাত করতে পারেন। আপনার খামারের মুরগীর যদি ৩০ থেকে ৩৫ দিন বয়স হয় তাহলে এই মুরগী গুলাকে বাজারজাতকরন করতে পারবেন।

ব্রয়লার মুরগীর খামারের লাভ

খামারের লাভ, সম্পুর্ণ নির্ভর করবে আপনার উপর। খামারের লাভ, করতে হলে ভালো জাতের বাচ্চা পালল করতে হবে।আপনি যদি খামারে ১৫০ টা মুরগী পালেন তাহলে আপনার দুই মাসে ৪০০০০ হাজার টাকা লাভ হওয়া সম্ভব।

 

See also  হাসেঁর খামার! ৫ হাজার টাকা পুজি নিয়ে মাসে ইনকাম করুন ৫০ হাজার টাকা