মানুষ বর্তমানে সবাই ব্যবসার চিন্তাভাবনা করে থাকেন। কারণ সবাই জানে ব্যবসা একটি হালাল টাকা উপার্জন করার রাস্তা। ব্যবসা করতে কে না চায় বাংলাদেশের প্রায় ৯০ % মানুষ  ব্যবসা করতে ইচ্ছুক। বৃথিবীতে যত দনি ব্যক্তি আছে সবাই কোন না কোন ব্যবসার সাথে জরিত আছে। ব্যবসাই মানুষের সাফল্য অর্জন করতে পারেন। বর্তমানে টাকা উপার্জন করার রাস্তা হলো কোন না কোন ব্যবসা করা। ব্যবসা করতে বেশি পুজি লাগে না।  শুধু মেধা ও একটু পরিশ্রম করলেই জীবনে সাফল্য অর্জন করতে পারবেন। ব্যবসায় সাফল্য অর্জন করতে হলে অনেক পরিশ্রম ও সৎ পথে ব্যবসা পরিচালনা করতে হবে।

মাছ কী

মাছ হলো এক ধরনের প্রাণি যা মানুষের চাহিদা মিঠায়। মাছ হলো মানুষের দৈনিক খাবারেত মধ্য অন্যতম। মাছ মানুষের শরীরের ভিটামিন যোগায়।

মাছের পাইকারি ব্যবসা কী

মাছের পাইকারি ব্যবসা হলো এক সাথে অধিক পরিমানের মাছ কিনে তা খুচরা বাজারে পাইকারি বিক্রয় করাকে মাছের পাইকারি ব্যবসা বলা হয়। মাছের পাইকারি ব্যবসা করতে বেশি পুজি লাগে না অল্প পুজিতে এই ব্যবসা করা যায়। পাইকাররা বিভিন্ন মাছের আড়ৎ থেকে মাছ কিনে তা খুচরা বাজারে কিক্রয় করে তাদের কে পাইকার বোঝায়।

কেন মাছের পাইকারি ব্যবসা করবেন

মাছ মানুষের দৈনিক খাবারের মধ্যে অন্যতম। সারাবিশ্বে এমন কোন মানুষ নাই যে মাছ খায়না। এই ব্যবসা হলো মানুষের স্থায়ী ব্যবসা। এই ব্যবসার মধ্য কোন লোকসান নাই। পুজি কম লাগে। সহজ ভাবে ব্যবসা পরিচালনা করতে পারবেন। এই ব্যবসায় প্ররিশ্রম কম। প্ররিশ্রম অনুযায়ী লাভ বেশি।

খুচরা পাইকার কী

খুচরা পাইকার হলো যারা নাকি আপনার কাছ থেকে পাইকারি মাছ কিনে খুচরা বাজারে বিক্রয় করে তাদের কে খুচরা পাইকার বলা হয়। পাইকারি ব্যবসা করতে হলে অবশ্যই খুচরা পাইকারদের সাথে ভালো সম্পর্ক থাকতে হবে যাতে করে আপনার কাছ থেকে মাছ ক্রয় কর‍তে ইচ্ছুক হয়।

See also  অনলাইন ব্যবসা কি? ১০টি অনলাইন ব্যবসার আইডিয়া

মাছের পাইকারি ব্যবসা দুই ভাবে করা যায়। যথা

০১.  সরাসরি  উৎপাদনকারীর কাছ থেকে অধিক পরিমানের মাছ ক্রয় করে তা আপনি খুচরা বাজারে পাইকারি বিক্রয় কর‍তে পারেন। এতে আপনার মূলধন ও কম লাগবে লাভও বেশি হবে এবং ব্যবসার মধ্যে ঝুকিপূর্ণ ও কম হবে।

০২. উৎপাদন কারীর কাছ থেকে মাছ না কিনেও এই ব্যবসা করতে পারবেন। আপনার যদি কোন পুকুর থাকে বা লিজ নিয়ে মাছ উৎপাদন করে সরাসরি খুচরা পাইকারদের কাছে বিক্রয় করতে পারেন। এতে আপনার লাভের সংখ্যা আরো বেশি হবে।

মাছের ব্যবসার মূলধন

মাছের ব্যবসা করতে বেশি পুজি লাগে না। এটা আপনার উপর নির্ভর করবে। আপনি ৫০ হাজার টাকা নিয়েও ব্যবসা করতে পারেন আবার শুধু ২০ হাজার টাকা নিয়ে এই ব্যবসা করতে পারেন। আপনি ইচ্ছা করলে ৫ হাজার টাকা দিয়ে এই ব্যবসা করতে পারবেন।

মাছের ব্যবসার লাভ

মানুষ ব্যবসা করে লাভের আশায়। বর্তমানে কম পুজিতে লাভজনক ব্যবসা হলো মাছের পাইকারি ব্যবসা। আপনি ইচ্ছা করলে মাসে ৫০ হাজার থেকে ১ লাখ টাকা ইনকাম কর‍তে পারেন।

মাছের ব্যবসার লোকসান

ব্যবসা লাভ লোকসান মিলিয়েই হয়। কিন্তু মাছের ব্যবসার মধ্য কোন লোকসান নাই।

মাছের ব্যবসা পরিচালনা

মাছের ব্যবসা পারিচালনা করতে অতিরিক্ত লোকের কোন প্রয় জন হয় না। আপনি নিজে নিজেই এই মাছের পাইকারি ব্যবসা পরিচালনা করতে পারবেন। আপনি যদি মনে করেন যে আপনার আতিরিক্ত লোকের প্রয়োজন তাহলে নিতে পারেন।