ব্যবসা কী

what is business

ব্যবসা হলো, মুনাফা অর্জনের উদ্দেশ্যে সকল অর্থনৈতিক বৈধ কাজ কে ব্যবসা বলা হয়। ব্যবসার অর্থনৈতিক কাজ হলো অর্থ উপার্জন বা আয়- রোজগার উদ্দেশ্যে সকল কাজ কে ব্যবসা বলতে পারেন। ব্যবসার মধ্যে কোন লোকসান নাই। বর্তমানে সারাবিশ্বের মানুষ ব্যবসা করার জন্য আগ্রহ প্রকাশ করে। বর্তমানে বাংলাদেশের ৭০ % মানুষ ব্যবসা করে থাকেন। আপনিও ইচ্ছা করলে ১০ হাজার টাকার নিচে ব্যবসা গুলো করতে পারেন।

সুতার ব্যবসা

Yarn business

বর্তমানে দর্জি বা সেলাই মেশিনের অনেক চাহিদা রয়েছে। সে জন্য গুডি সুতার অনেক চাহিদা। সুতার ব্যবসা করে মাসে অনেক টাকা ইনকাম করতে পারবেন। এই সুতার ব্যবসা করতে ৫ – ১০ হাজার টাকা পুজি হলেই ব্যবসা শুরু করতে পারবেন।

চা এর ব্যবসা

Tea business

চা, এর অনেক চাহিদা। বর্তমানে বাংলাদেশের ৯০% মানুষ চা পছন্দ করে থাকেন। চা এর দাম অনেক কম। ঢাকা কাপ্তান বাজার এবং ঢাকা চকবাজার চা কিনতে পাওয়া যায়। আপনি চা কিনে নিজের এলেকায় ছোট ছোট বাজার গুলোর মধ্যে চা বিক্রি করে মাসে অনেক টাকা ইনকাম করতে পারবেন।

খুচরা কাচাঁমালের ব্যবসা

Retail Commodity Trading

মানুষের নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের মধ্যে কাচাঁমাল অন্যতম। কাচাঁমালের খুচরা ব্যবসা করতে বেশি পুজি লাগে না। কাচাঁমালের ব্যবসার অনেক চাহিদা রয়েছে।

মোবাইল রির্চাজের ব্যবসা

Mobile recharge business

বর্তমানে মোবাইল রির্চাজের ব্যবসার অনেক চাহিদা। মোবাইল রির্চাজ করে মাসে ৪০ হাজার টাকা ইনকাম করতে পারবেন।

See also  উৎপাদন ব্যবসা! ৫ টি লাভজনক উৎপাদন ব্যবসার আইডিয়া

শাকসবজীর ব্যবসা

Vegetable business

শাকসবজির, মধ্যে রয়েছে প্রচুর পরিমানের ভিটামিন। সে জন্য দেখের ৯৯% মানুষ শব্জি পছন্দ করে থাকেন। সে জন্য শাকসব্জির অনেক চাহিদা  রয়েছে। আর শাকসবজির ব্যবসা করতে বেশি পুজি লাগে না।

হারিপাতিল মাজুনির ব্যবসা

Business of Haripatil Majuni

বাংলাদেশের অধিকাংশ মানুষ দিন দিন অলোস হয়ে পরতাছে। ডিজিটাল জুগে নতুন নতুন পণ্য বাজারে আসার কারণে মানুষের কাজ কে করে তুলেছে সহজ। আপনি ইচ্ছা করলে ঘরে বসেই এই মাজুনির ব্যবসা করতে পারেন।

খাবারের ব্যবসা

food business

মানুষ এখন বাহিরে খাবার খাইতে বেশি পছন্দ করেন। খাবারের ব্যবসা মধ্যে অনেক চাহিদা রয়েছে। তাছারে খাবারের ব্যবসা করতে বেশি পুজি লাগে না। ১০ হাজার টাকা পুজি হলেই এই ব্যবসা করা যায়। খাবারের ব্যবসা করে মাসে ৩০ – ৪০ হাজার টাকা ইনকাম করতে পারবেন।

খেলনার ব্যবসা

toy business

ব্যবসার জগতে, সবথেকে লাভজনক ব্যবসা হলো বাচ্চাদের খেলনার ব্যবসা। ঢাকা চকবাজার, থেকে পাইকারি খেলনা কিনে নিজেদের আসে পাশের এলেকার দোকান গুলোর মধ্যে বিক্রয় করে মাসে ৪০ – ৫০ হাজার টাকা ইনকাম করতে পারবেন। তাছারা খেলনার ব্যবসা করতে বেশি পুজি লাগে না।

মোবাইল সার্ভেসিং

Mobile Servicing

মোবাইল সার্ভেসিং, এর অনেক চাহিদা রয়েছে । মোবাইল সার্ভেসিং করে বেশি পুজি লাগে না। তবে, একটু প্রসিক্ষন এর প্রয়োজন। প্রসিক্ষণ ছাড়া মোবাইল সার্ভেসিং করা যাবে মা। মোবাইল সার্ভেসিং করে মাসে অনেক টাকা ইনকাম করা যায়।

মোবাইল এর কাভার বিক্রয়

Sale of mobile covers

বর্তমানে সারাবিশ্বের মানুষের হাতে হাতে মোবাইল ফোন (mobile phone) রয়েছে। প্রতিটি মোবাইলে বিভিন্ন ধরনের নতুন নতুন কাভার ব্যবহার করে থাকেন। বাজারে আসে বিভিন্ন ধরনের নতুন কাভার। পোশাকের মতো মোবাইলের কাভার ও ব্যবহার করে থাকে। আপনি চাইলে মোবাইল এর কাভারের ব্যবসা করতে পারেন। কাভারে ব্যবসা করে মাসে ৪০ হাজার টাকা ইনকাম করতে পারবেন।

 

See also  মশার কয়েলের পাইকারি ব্যবসা! ৫ হাজার টাকা পুজিতে মাসে ইনকাম করুন ৩০ হাজার টাকা