পাইকারি ব্যবসা হলো কাঁচামালের উৎপাদক বা আমদাকারকের নিকট হতে অধিক পরিমানের কাঁচামাল ক্রয় করে শিল্পোৎপাকের নিকট অথবা উৎপাদক বা আমদানিকারকের নিকট হতে ভোগ্য পণ্য ক্রয় করে খুচরা ব্যাবসায়ীর নিকট বিক্রয় কার্যকে পাইকারি পাইকারি ব্যবসা বলা হয়। যেমন ধরেন নাহিদ তার মামা একজন বড় ব্যবসায়ী। ঢাকাতে তার চালের আড়ৎ আছে। একদিন নাহিদ তার মামার সাথে আড়তে গেলেন। আড়ত দেখেতো নাহিদ অবাক। সারা রাত ধরে দেশের বিভিন্ন জেলা হত্র ট্রাকে করে টনকে টন চাউল এসেছে। আবার তার সামনেই ঢাকার নাম করা পাইকার ও খুচরা ব্যবসায়ীরা তা ক্রয় করে নিয়ে যাচ্ছে। নাহিদ তার মামার সাথে কথা বলার সুযোগই পাচ্ছে না। হটাৎ দেখে তার মামা কার সাথে যেন ফোনে কথা বলছেন। ফোন রেখে মামা যার সাথে কথা বললাম তার নাম হলো মি. গ্যাং তিনি হলেন ইতালির বাসিন্দার। মি. গ্যাং আমার নিকট হতে চাল আমদানি করেন। নাহিদের মামার এই ব্যবাসা টি হলো পাইকারি ব্যবসা।

পাইকারি ব্যবসার বৈশিষ্ট্য

Feature of wholesale business

১. অধিক মূলধন

Huge capital

সাধারণত পাইকারি ব্যবসায় কার্যক্রম পরিচালনার জন্য ব্যাপক পরিমানের মূলধনের প্রয়োজন পড়ে। প্রকৃতিগত কারণেই এ ব্যবসায়ের ক্ষেত্রে অধিক পরিমাণের পণ্য সামগ্রী ক্রয় করতে হয় যার কারণে অধিক পরিমাণে মূলধনের প্রয়োজন হয়ে থাকে।

২. অত্যাধিক ঝুকি গ্রহন

 Taking more risk

অধিক মূলধন, অত্যাধিক ক্রয়-বিক্রয় ও বৃহদায়তন কার্য পরিধি হওয়ার কারনে এ ব্যবসায় সাথে ঝুকি জড়িত থাকে।

৩. গুদামজাতকরণ

Warehousing

শিল্প উৎপাদিত সামগ্রী যেমন একযোগে বিপণন করা যায় না তেমনি খুচরা ব্যবসায়ীরা এক সাথে অধিক পরিমাণে পণ্য ক্রয় করতে পারে না। এরুপ অবস্তায় অধিক পরিমাণে পণ্য ক্রয় করে।

৪. পরিবহন

Transporting

পাইকারি ব্যবসা করতে হলে শিল্প প্রতিষ্ঠান বা খুচরা ব্যবসায়ী নিকট দোরগোড়ায় পৌছে দেয়। এর একদিকে পন্যের স্থানগত উপযোগ সৃষ্টি করে অন্য দিকে পণ্যের দ্রুত আদান-প্রদান করা সম্ভব হয়।

খুচরা ব্যবসা

retail business

খুচরা ব্যবসা হলো ভোক্তা বা চূড়ান্ত ব্যবহারকারীরা যাদের নিকট হতে পণ্য ক্রয় করে তারাই খুচরা ব্যবসায়ী বলা হয়। যেমন গ্রামের আসে পাশে যে দোকান গুলা আছে, যেখান থেকে তোমাদের নিত্য প্রয়োজনীয় জিনিসপত্র ক্রয় করে থাকি সে ব্যবসা প্রতিষ্ঠান টি হলো খুচরা ব্যবসা প্রতিষ্ঠান।

খুচরা ব্যবসার বৈশিষ্ট্য

Features of retail business

১. পণ্য ক্রয়

purchase of product

খুচরা ব্যবসায়ীগণ পাইকার বা উৎপাদক বা অন্যেকোনো খুচরা ব্যবসায়ীর নিকট হতে পণ্য করেন। আর এই পণ্য ক্রয় করে চুড়ান্ত ভুক্তার নিকট পৌছে দেওয়া কে খুচরা ব্যবসার আকার।

২. পণ্য বিক্রয়

sale of product

খুচরা ব্যবসায়ী মুল কারণ হলো চুড়ান্ত ভোক্তার নিকট পণ্য বিক্রয় করা। পাইকার এর কাজ থে অধিক পরিমানের পণ্য ক্রয় করে চুরান্ত ভুক্তার নিকট হস্তান্তর করা কে খুচরা ব্যবসা বলা হয়।

৩. স্বল্প মূলধন

 Small capital

খুচরা ব্যবসা করতে হলে বেশি টাকার প্রয়োজন হয় না। কারণ অধিকাংশ খুচরা ব্যবসার গঠন ও পরিচালনা ক্ষেত্রে স্বল্প মূলধনের (small capital) প্রয়োজন হয়।
See also  ঘরে বসেই লাভজনক ব্যবসা করুন! ৫ হাজার টাকা পুজি নিয়ে মাসে ৫০ হাজার টাকা ইমকাম করুন