ব্যবসা কে না করতে চায় সবাই ব্যবসা করতে পছন্দ করে। কিন্তু ব্যবসা করতে অনেক টাকার প্রয়োজন। এতো টাকা কোথায় পাবেন কি করবেন এই চিন্তাভাবনা করে এক পা এগিয়ে দু পা পিছিয়ে যায়। যারা ব্যবসা কর‍তে ইচ্ছুক তাদের হার না মানা মনোভাব থাকতে হবে। বাংলাদেশ অনেক মানুষ আছে যারা নাকি ব্যবাসা করতে ইচ্ছুক পুজির জন্য ব্যবসা করতে পারেন না তাদের জন্য আজকের এই আর্টকেল গুলো ফলো করতে পারেন। যারা নাকি অল্প পুজিতে ব্যবসা করতে চান তাদের জন্য এই ৫ টি ব্যবসা।

ব্যবসা কাকে বলে

What is business?

ব্যবসা হলো, মুনাফা অর্জনের জন্য পণ্য বা সেবা ক্রয় বিক্রয় করাকে ব্যবসা বলে।

১.ব্রাশের ব্যবসা

Brush business

মুনাফা, অর্জনের জন্য পণ্য ক্রয় বিক্রয় করাকে ব্যবসা বলে। বর্তমানে যুগ ডিজিটাল যুগ আর এই ডিজিটাল যুগে সবাই ডিজিটাল হয়ে পরেছে। তার জন্য সবাই নতুন নতুন ফ্যাশন খুজে। আগের কাল যুগে মানুষ দাত ব্রাশ করার জন্য কয়লা বা ছালি ব্যবহার করত। বর্তমানে যুগের সাতে তাল মিলিয়ে মানুষ পণ্য ব্যবহার করে। সে জন্য অল্প পুজি ব্রাশের ব্যবসা করে পারেন। ব্রাশের ব্যবসা করতে হলে বেশি পুজি  লাগে না।  মাত্র ৫ হাজার টাকা পুজিতে এই ব্যবসা করতে পারেন। ঢাকা চকবাজার, থেকে ব্রাশ কিনে আপনার এলেকার ছোট ছোট দোকান গুলোর মধ্য পাইকারি বিক্রয় করতে পারেন। ঢাকা চকবাজারে, ১০০ টাকায় ডর্জন ব্রাশ কিনতে পাবেন। আপনার এলেকার সেগুলো ১৬০ থেকে ১৮০ ডর্জন বিক্রয় করতে পারবেন। এতে আপনি প্রতি মাসে ৩০ থেকে ৪০ হাজার টাকা ইনকাম কর‍তে পারবেন।

See also  যাত্রাবাড়ী পাইকারি বাজার!

২. মশার কয়েলের ব্যবসা

Mosquito coil Business

বর্তমানে বসবাস করতে অনেক কষ্টকর বিষয় হয়ে পরেছে। মশার যন্ত্রণার কারণে ঘুমানো যায় না। তার সাথে বর্তমানে মানুষ দিনদিন অলস হয়ে পরেছেন। সে জন্য আমরা সবাই কয়েল ব্যবহার করে থাকি। বাংলাদেশে প্রতিটি পরিবারে কয়েল ব্যবহার করে থাকেন। সেই জন্য মশার কয়েলের এতো চাহিদা। তার জন্য দিনদিন বৃদ্ধি পাচ্ছে মশার কয়েলের কারখানা ও ব্যবসায়ী। কারণ কয়েলের ব্যবসা করতে বেশি মূলধন লাগেনা। ৫ হাজার টাকা পুজিতে আপনি কয়েলের ব্যবসা শুরু করতে পারেন। কারণ অল্প পুজিতে বেশি লাভজনক ব্যবসা হলো মশার কয়েলের পাইকারি ব্যবসা। ৫ হাজার টাকা পুজিতে মাসে ৩৫ থেকে ৫০ হাজার টাকা ইনকাম করতে পারবেন। বর্তমানে দেখা যায় যে অনেক শিক্ষিত যুবক বেকার গুড়ে বেরাচ্ছেন।  তারা ইচ্ছা করলে বেকার না গুড়ে এই মশার কয়েলের পাইকারি ব্যবসা শুরু করতে পারেন।

৩. সুপারগ্লুর ব্যবসা

Superglue business

বর্তমানে ৫ হাজার টাকা পুজিতে সবচেয়ে বেশি লাভজনক ব্যবসা ব্যবসা হলো সুপারগ্লুর ব্যবসা। ঢাকা চকবাজারে, ৪০ টাকা থেকে ৫০ টাকার মধ্যে সুপারগ্লুর পাইকারি কিনতে পারবেন। সেগুলো আপনার এলেকার ছোট ছোট বাজারে পাইকারি ১০০ টাকা করে বিক্রয় করতে পারেন। এতে দেখা যায় যে আপনার প্রতি মাসে ৩০ থেকে ৩৫ হাজার টাকা ইনকাম করতে পারবেন। কারণ বর্তমানে সুপারগ্লুর অনেক চাহিদা রয়েছে।

৪. হারিপাতিল মাজনির ব্যবসা

Business of Haripatil Majni

বর্তমানে ডিজিটাল যুগে মানুষ দিন দিন অলোশ হয়ে যাচ্ছে। কারণ প্রতিদিন নতুন নতুন পণ্য বাজারে আসছে, জার কারণে মানুষের কাজকে আরো সহজ করে তুলছে। আগের কাল মানুষে হারিপাতিল মাজতো ছালি বা মাটি দিয়ে। আর বর্তমানে এই সব আর ব্যবহার কেউ করে না। কারণ খুব সহজে হারিপাতিল মাজনি দিয়ে মাজতে পারে, জার কারণে হারিপাতিল মাজনির এতো চাহিদা রয়েছে। ৫ হাজার টাকায় সবচেয়ে বেশি লাভজনক ব্যবসা। ঢাকা চকবাজার, থেকে হারিপাতিল মাজনি ক্রয় করে তা আপনার এলেকার ছোট ছোট বাজারে বিক্রয় করে প্রতি মাসে ৩০ থেকে ৪০ হাজার টাকা ইনকাম করতে পারবেন।

See also  লাভজনক মুরগির খামার করে মাসে আয় করুন ১ থেকে ২ লাখ টাকা

৫. নুডুলস মশলার ব্যবসা

Noodles Spice Business

বর্তমানে নুডলস মশলার অনেক চাহিদা রয়েছে। ৫ হাজার টাকার মধ্যে সবচেয়ে লাভজনক ব্যবসা। আপনি চকবাজার, থেকে পাইকারি নুডুলস মশলা কিনে আপনার আসে পাশের ছোট ছোট বাজারে বিক্রয় করতে পারেন। এই ব্যবসাটা যেকেউ করতে পারেন। বেশি টাকা পুজি লাগে না। এই ব্যবসাটা একটা গুরুত্বপূর্ণ ও লাভজনক ব্যবসা। এই ব্যবসা করে আপনি প্রতি মাসে ৪০ হাজার টাকা ইনকাম করতে পারবেন।